সোশ্যাল মিডিয়ার অপব্যবহার | ফেসবুক এর সুবিধা ও অসুবিধা | ফেসবুকের উপকারিতা | ফেসবুক এর সঠিক ব্যবহার | Technology Bangla


Technology Bangla
ফেসবুক 

আজকের টপিক হলো : সেরা একটি Social Website Or Top  Social Apps সুবিধা ও অসুবিধা ।  Technology Bangla

আর্টিকেল টি সম্পূর্ণ পড়ার অনুরত রইলো । 

আজ - দেখবো সেরা টি Social Media । সুবিধা এবং অসুবিধা নিয়ে কথা বলবো। আমাদের এই Social Media কেন ব্যবহার করার উচিত ?  এই নিয়ে ও কথা বলবো।

Social Media টি হলো :  Facebook.

Facebook : ফেসবুক একটি সামাজিক সাইট তা আমরা সবাই জানি । ফেসবুক ব্যবহার করা এখন একদম সহজ। 
যে , কেউ এখন ফেসবুক আকাউন্ট খুলতে পারে ।

কিন্তু : ফেসবুক আকাউন্ট খোলার সময়। NID Card, Passport যেই-সব নাম আছে। তা ব্যবহার করা এবং জন্মদিন এর তারিখ ঠিক করে দেওয়া ।  আপনি যদি এইভাবে আকাউন্ট খুলে থাকেন। তাহলে - আপনার আকাউন্ট নষ্ট হয়ে গেলে, আপনার Passports Or National Id Card দিয়ে ফেরত আনতে পারবেন।

ফেসবুক এর সুবিধা - আপনি এখানে নিজের Bio Data দিয়ে দিতে পারবেন । আপনার সকল Information দিতে পারবেন। যেমন : আপনার Work Place | আপনার কি চাকরি করেন। আপনি কোন স্কুল এ পড়েছিলেন একিই সাথে কলেজ নাম ও উল্লেখ করতে পারবেন। আপনার পছন্দ কাজ কি ? এখানে উল্লেখ করতে পারবেন।  আপনার প্রিয় খেলা, প্রিয় খাবার। আরো অনেক তথ্য এখানে দিয়ে দিতে পারবেন। এবং একজন মানুষ যখন আপনার আকাউন্ট ঢুকবে। তখন আপনার সম্পকে একটি ধারণা নিতে পারবে ।  

তারপর : আপনি এখানে ইউটিউব এর মত ভিডিও দেখতে পারবেন। একিই সাথে আপনি ভিডিও আপলোড ও করতে পারবেন । এখানে একটা মজার বেপার হলো : যেকোনো সময় যেকোনো একটি ভিডিও ভাইরাল হয়ে যায় । 

এখানে - আপনি আপনার অনেক চিনা পরিচিত মানুষদের দেখতে পারবেন। তাদের সাথে মেসেজ করতে পারবেন। একি সাথে অডিও কল এবং ভিডিও কল করতে পারবেন।

আপনারা বিশেষ কিছু কারণে : আপনার Facebook লাইভ এ যেতে পারেন। Facebook Live গেলে আপনারা যা যা করতেছেন। তা সবাই দেখতে পাবে। যারা ভিউয়ার তারা কমেন্ট করতে পারবে, আপনি উত্তর দিতে পারবেন। Live এর মাধ্যমে আপনি যে কাউকে আপনার Live এ আনতে পারবেন। তার সাথে কথা বলতে পারবেন। এইসব কিছু দেখতে পারবে। সবাই যদি আপনার লাইভ এ দেখে থাকে । 

তারপর - আপনার যদি অনেক বেশি Followers থাকে। তাহলে আপনি Facebook Page এর মাধ্যমে। সবার সাথে কানেষ্ট থাকতে পারবেন । 

আপনি প্রতিদিন নতুন খবর পাবেন। যেকোনো নিউজ হলে : সেটা আপনি ফেসবুক ব্যবহার করার মাধ্যমে জানতে পারবেন। এর এটা সম্পূর্ণ ফ্রি এর জন্য কোনো টাকা পয়সা লাগবে না । 


তারপর - আরেকটি বিশেষ সুবিধা হলো : আপনি এখানে একটি Group বানাতে পারবেন। এই Group এর মধ্যে অনেক মানুষ যুক্ত করতে পারবেন । 

এই Group টি বিশেষ ভাবে কাজে লাগে | যাদের বিজনেস আছে তাদের। কারণ - যদি কোনো নতুন কাজ অথবা নোটিশ দিতে হয়। সেটা : ফেসবুক এর Group এর মাধ্যমে পোষ্ট করলে সেটা সবাই জানতে পারবে। জানতে পারবে। এর জন্য তাদের কষ্ট করে অফিস এ যেতে হবে না। 

যারা, লেখা পড়া করেন। তারা একটি Group খুলে নিলে। সেইসব Group এ লাইভ এ অথবা Status এর মাধ্যমে যুক্ত হয়ে Group Study করতে পারে। এটা বিশেষ করে যারা লেখাপড়া করেন তাদের জন্য এই সুবিধা।


তারপর - ফেসবুক এই অনেক ধরনের Page আছে। যেমন লেখাপড়া পরামর্শ। খেলাধুলা খবর। ইসলামিক শিক্ষা দিয়ে থাকে। যার ফলে এই সব সামাজিক সাইট ব্যবহার করে খুব ভালো পরিমাণ লাভবান হচ্ছে মানুষ। 


অসুবিধা / খারাপ দিক : 

আমি উপরে যা যা বলে আসলাম। সেইসব কথা হলো : আমাদের সুবিধা বা ভালো দিক।

কিন্তু, এখন যেইসব কথা বার্তা বলবো তা সব খারাপ দিক।

আজকাল, সবাই ফেসবুক আকাউন্ট খুলে। তারপর - সারাদিন ফেসবুকিং করে। ফেসবুক যেহেতু একটি সামাজিক সাইট তাহলে প্রতোক মানুষের এর উচিত। চিনা পরিচিত মানুষদের সাথে Add থাকা কিন্তু আজকাল বেশি ভাগ মানুষ অজানা অচিনা মানুষ সাথে Add হয়। একসময় তারা চ্যাট মাধ্যমে কথা বলতে হলতে অনেক ভালো সম্পকো হয়। এরপর - যেকোনো এক বিষয় নিয়ে তাদের হয়রানি করা হয়।
একসময় তাদের হয়রানি হতে হতে সুইসাইড করার পর্যন্ত চলে যায়। 

তারপর - এখানে কিছু খারাপ মানুষ এসে বিজনেস করে। অনেক খারাপ জিনিস পএ মার্কেটিং করে। যার ফলে মানুষ খারাপ হতে শুর করে।

ভালো কাজ গোলা না করে। তারা খারাপ কাজে ঝাঁপিয়ে পড়ে। দিন দিন তারা নেশা মত আসক্ত হয়ে পড়ে  ফেসবুক এ।

অনেক Group খোলা হয়। Buy & Sell করার জন্য। কিন্তু, এখানে বেশিভাগ Group হলো : Fake।

অনেক বড় অসুবিধা হলো : আপনার ফেসবুক আকাউন্ট হ্যাক করে নেয় | তারপর আপনার বন্ধুবান্ধব দের মেসেজ দিয়ে বলে। আমার কাছে টাকা নাই। আমাকে কিছু টাকা দাও। তারপর নগদ, বিকাশ এবং রকেট এর মাধ্যমে টাকা নিয়ে নেওয়া হয়।

আপনার ব্যাক্তিগত ছবি অথবা ডাটা থাকলে। এইগোলা নিয়ে হয়রানি করা হয়। তারপর আপনার কাছ টাকা চাওয়া হয়। তারপর, আপনি অন্য কিছু উপায় না পেয়ে টাকা দিয়ে দেন।

কিন্তু - অতিরিক্ত বেশি সমস্যা হলে, আপনার পুলিশ এর কাছে এই বিষয় টা জানাতে পারেন ।  তারপর আশা করি, পুলিশ আপনার এই বিষয় টা নিয়ে - আপনার নিরাপদ নিয়ে কাজ করে যাবে।

আশা করি আর্টিকেল ভালো লাগেছে।


Technology Bangla এর website এ আরো অন্য অন্য আর্টিকেল আছে। আপনাদের পড়ার অনুরত রইলো। 
অপেক্ষাকৃত নতুন পুরনো