ফাইবার নাকি ক্যাবল কোনটা ভালো | সুবিধা ও অসুবিধা - Technology Bangla

আজকাল আমরা সবাই Wifi ব্যবহার করি। আর Wifi ব্যবহার করেন না। এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না বললেই চলে।

এই আর্টিকেল পড়লে জানতে পারবেন। 

ফাইবার কি? ক্যাবল তার কি? কোন টা ভালো?  
সুবিধা ও অসুবিধা ?  টাকা কোন টা বেশি ? আপনার জন্য কোন বেস্ট ?  ইত্যাদি ইত্যাদি । 


Technology Bangla
ফাইবার vs ক্যাবল 


আপনি যদি কোথায় যাচ্ছেন । অথবা বাসায় নেই অন্য কোথায় যাচ্চেন। অথবা আপনি আপনার বাসায় Wifi  আনবেন বলে এই আর্টিকেল টি পড়তেছেন। অথবা বাসায় wifi আনলেন। তারপর আবার আপসোস করে এই আর্টিকেল Wifi ব্যবহার করে পড়তেছেন। 

যাইহোক, আজ আমরা কথা বলবো ফাইবার এবং ক্যাবল তার নিয়ে। আপনার জন্য ফাইবার ভালো হবে নাকি ক্যাবল তার ভালো হবে। Wifi ব্যবহার করার জন্য সেইটা নিয়ে আজ কথা বলবো | আর্টিকেল যদি এড়িয়ে জান। তাহলে কিছু শিখতে পারবেন না । 

Wifi ক্যাবল তার : ক্যাবল তার হলো নির্দিষ্ট একটি যায়গা পর পর। একটি সুইচ এর সাথে সংযুক্ত করা।

যেমন : আপনার বাসা Wifi Service proverder থেকে ১৫০ মিটার দূরে। এখন Wifi এর ক্যাবল তার দিয়ে নিতে পারবেন না। কারণ - wifi এর ক্যাবল তার ১০০ মিটার দূরে গেলে। এরপর আর কাজ করবে না ।  আর আপনি চাইলে wifi ক্যাবল দিয়ে নিতে পারবেন। এখন এই সমস্যা হলে কি করবেন।

ধরেন Wifi এর যারা দিবে তাদের থেকে আপনার বাসার ১২০ মিটার দূর। এখন Wifi এর দোকান থেকে আপনার বাসায় পর্যন্ত ১২০ মিটার। এর জন্য আপনার আর wifi এর দোকান এর মাঝামাঝি একটা সুইচ বসাতে। তারপর wifi এর দোকান থেকে আপনার বাড়ি আর তার দোকান এর মাঝামাঝি সুইচ বসানো পর। সেই মাঝামাঝি যাইগাই আপনার তার দিয়ে কানেষ্ট করতে হবে। এখন wifi এর দোকান থেকে মাঝামাঝি অংশ তার দিয়ে কানেষ্ট করে ফেললেন। এরপর সেই মাঝামাঝি জাইগা থেকে আপনার বাসায় তার দিয়ে কানেষ্ট করে ফেললেন।

এখন দোকান থেকে মাঝামাঝি অংশ এর মধ্যে আপনার Wifi signal আসবে। সেখানে সুইচ এর মাধ্যমে আপনার বাসায় Wifi Router মধ্যে সিগনাল পাঠিয়ে দিবে।

আশা করছি - ক্যাবল দিয়ে কিভাবে Wifi কানেষ্ট করতে হয়। সেটা আপনারা বুঝতে পারছেন।

এখন এর সুবিধা ও অসুবিধা নিয়ে শেষে কথা বলবো।

এখন কথা বলা যেতে পারে ফাইবার নিয়ে।


ফাইবার হলো : একগুচ্ছ অপটিক্যাল ফাইবার। তত্ত্বীয়গতভাবে, উন্নত প্রযুক্তি যেমন DWDM ব্যবহারের ফলে তৈরি ছবির অল্প অপটিক্যাল ফাইবারগুলো সারা পৃথিবীতে বর্তমানে যত ডাটা ট্রান্সমিশন হয় তার সবগুলোর সমষ্টিগত ব্যান্ডউইডথ প্রদানে সক্ষম | 

এই ফাইবার এর কাজ হলো :

 উদাহরণ : ঢাকা থেকে সিলেট Wifi নিবে এখন ক্যাবল তার এর মধ্যে নেওয়া সম্ভব নয়। বলা যেতে পারে ক্যাবল তার এর বিপিরীত ব্যবহার করা হয়। ফাইবার দিয়ে অনেক অনেক দূরে লাইন নিয়ে যেতে পারে। এর জন্য মাঝামাঝি কোনো সুইচ দরকার হয় না | এর বাদে ও অন্য অন্য কাজ আছে। যেহেতু Wifi নিয়ে কথা হচ্ছে তাহলে এতটুকুই থাক।

এখন আপনি চাইলে ক্যাবল এর বাদ দিয়ে ও ফাইবার তার এর মাধ্যমে Wifi লাইন দিতে পারেন এবং নিতে পারেন। কোনো সমস্যা নাই। 


এখন সুবিধা ও অসুবিধা নিয়ে কথা বলবো : ক্যাবল তার মাধ্যমে একটি বড় সুবিধা সেটা হচ্ছে। আপনার কম টাকা লাগবে। কিন্তু তথ্য আধান প্রদান এর জন্য ইন্টারনেট অনেক ধীরগতি হতে পারে। এরপর বিদ্যুৎ  চমকালে আপনার কেবল তার নষ্ট হয়ে যেতে পারে। যার কারণে আপনার নতুন করে তার লাগাতে হবে। কিন্তু ফাইবার তার দিয়ে নিলে আপনার কোন সময় নষ্ট হবে না, এবং কোন ধরনের ক্ষতি হবে না। এই দিক দিয়ে আপনি নিশ্চিন্তে ওয়াইফাই ব্যবহার করতে পারেন। কিন্তু একটু অসুবিধা আছে অসুবিধা হচ্ছে  টাকার অসুবিধা। টাকা একটু বেশি দিতে হবে।

আমি মনে করি টাকা একটু বেশি দিলেও ভালো। খুব ভালো স্পিড পাবেন। কোনো প্রকার সমস্যা হবে।

আপনি যদি জানতে চান। Wifi এর কোন রাউটার সব চেয়ে ভালো। তাহলে আমাদের Technology Bangla Website Visite করতে পারেন। অথবা Technology Bangla এর লিংক এ ক্লিক করতে পারেন।

আমাদের Technology Bangla নতুন নতুন খবর পেতে এখানে ক্লিক করন।


ধন্যবাদ আর্টিকেল পড়ার জন্য। 

অপেক্ষাকৃত নতুন পুরনো